গত শুক্রবার রাতে উড়িশ্যার বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় আরও জোরাল হচ্ছে অন্তর্ঘাতের তত্ত্ব। দুর্ঘটনার কারণ খুঁজতে তদন্তে নেমেছে সিবিআই। মঙ্গলবারই সিবিআই টিম বাহানগায় দুর্ঘটনাস্থল ঘুরে দেখেন। কথা বলেন একাধিক রেল আধিকারিকের সঙ্গে। প্রাথমিক তদন্তে রেলের ইন্টারলকিং সিস্টেম ও সিগন্যালিং ব্যবস্থা নিয়েই প্রশ্ন তুলেছেন সিবিআই কর্তারা। কীভাবে মেইন লাইনের সিগন্যাল দেওয়া থাকলেও, পয়েন্ট সিস্টেমে লাইনের অভিমুখ লুপ লাইনের দিকে করা ছিল, তা নিয়েই রহস্য ঘনিভূত হচ্ছে। এটি ‘ম্যান-মেড’ দুর্ঘটনা কিনা, তা নিয়ে এখনই নিশ্চিত হতে পারছে না সিবিআই। তবে এই তত্ত্বও উড়িয়ে দিচ্ছেন না তাঁরা। প্রসঙ্গত, বালেশ্বরের ট্রেন দুর্ঘটনায় তদন্ত শুরু হওয়ার পর থেকেই অন্তর্ঘাতের ইঙ্গিত মিলেছিল। রেলের তরফে যেমন তদন্ত করা হচ্ছে, পাশাপাশি সিবিআই তদন্তও শুরু হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রকে রিপোর্ট জমা দিয়েছে রেল বোর্ড।এদিকে অন্তর্ঘাত-তত্ত্ব জোরাল হয়েছে খুড়দা ডিভিশনের ডিআরএম-এর দাবিতেও। তিনিও প্রশ্ন তুলেছেন, মেইন লাইনে সিগনাল থাকা সত্ত্বেও কীভাবে লুপ লাইনে ঢুকে পড়ল করমণ্ডল এক্সপ্রেস। অতিরিক্ত গতি বা চালকের ভুল, তদন্ত শুরু হওয়ার পরই এই তত্ত্বগুলি খারিজ করে দেওয়া হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Previous post মার্কিন কংগ্রেসে বক্তব্য রাখার আমন্ত্রণ পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Next post মাস্টার পাড়া এলাকার এক ব্যাক্তির বাড়িতে দুষ্কৃতিকারীদের হামলা
%d bloggers like this: