টুইটারের লোগো বদলেই গেল। জনপ্রিয় পাখির জায়গায় আনা হলো এক্স। আজই নতুন লোগো জনসমক্ষে এনেছেন কর্ণধার এলন মাস্ক। টুইটার কর্তৃপক্ষ লোগো পরিবর্তন করতে চলেছে, সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন তিনি। কোম্পানির সদর দফতরের বাইরে এক্স লোগো রয়েছে, এমন একটি ছবি টুইট করেছেন মাস্ক। জল্পনা শুরু হয়েছে লোগো বদলের নেপথ্য কাহিনি নিয়ে।সম্প্রতি মাস্ক ১৪৯ মিলিয়ন ফলোয়ারের কাছে অনুরোধ করেছিলেন নতুন লোগো সংক্রান্ত ডিজাইনের আইডিয়া দেওয়ার জন্য। আজ মাস্ক সদর দফতরের ছবি দিতেই স্পষ্ট হয়ে যায় টুইটারের লোগো বদলে এক্স-কে বেছে নেওয়া হয়েছে। অবশ্য গতকাল থেকেই এক্স যে টুইটারের লোগো হতে চলেছে সেই ইঙ্গিত দিয়ে একাধিক পোস্ট করেন মাস্ক। টুইটারের সিইও লিনডা ইয়াকারিনোও টুইটে স্বাগত জানিয়েছেন নতুন লোগোকে। তিনিও শেয়ার করেছেন টুইটারের নতুন লোগোয় সজ্জিত সদর দফতরের ছবি।

গতকালই মাস্ক নিজের টুইটার ফিডে পিনড টুইট করে রেখেছেন নতুন লোগো এক্সের একটি ভিডিও। এক্স যে তাঁর খুব প্রিয় একটি টুইটে সে কথাও তুলে ধরেন মাস্ক। মাস্ক গত অক্টোবরে টুইটার কেনার সময় থেকেই স্পষ্ট করে দিয়েছিলেন তিনি এমন একটি অ্যাপ চান যেখানে সবকিছু করা যাবে। টুইটারে যাঁদের অ্যাকাউন্ট রয়েছে তাঁদের সামনে একাধিক সুবিধা এনে দিতে চাইছে সংস্থাটি। চিনের উইচ্যাট অ্যাপেই প্রথমে এক্স কনসেপ্ট মেলে। গত বছর জুনে মাস্ক নাকি টুইটারের স্টাফদের বলেছিলেন, উইচ্যাটের মতো কিছু করতে পারলেই তা বিপুল সাফল্য পাবে। চিনের যে অ্যাপের কথা বলা হচ্ছে তার মাধ্যমে ট্যাক্সি বুকিং থেকে বিল পেমেন্ট সব কিছুই করা যায়। টুইটারের সিইও গতকালই একটি টুইটে জানিয়েছিলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবসা-বাণিজ্যে গুরুত্ব পাবে। অডিও, ভিডিও, মেসেজিং, পেমেন্ট ও ব্যাঙ্কিং সব কিছু এক জায়গায় আনার বন্দোবস্তের ইঙ্গিত ছিল সেই টুইটে। এখনও টুইটার অ্যাপে সেই চিরপরিচিত পাখিটিকেই দেখা যাচ্ছে। অবশ্য টুইটারের অফিসিয়াল অ্যাকাউন্টে দেখা যাচ্ছে নতুন এক্স লোগো। টুইটারের মাধ্যমে কী ধরনের পরিষেবা পাওয়া যাবে নতুন এক্স লোগো আসার পর তা জানতে চলছে জোর চর্চা। ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কেনেন মাস্ক। এরপর এর বিজ্ঞাপন সংক্রান্ত বিষয়ে কিছুটা ধাক্কা আসে। যদিও নানা পরিষেবা যোগ করে তা সামাল দিচ্ছেন মাস্ক। এখনও টুইটার অ্যাপে সেই চিরপরিচিত পাখিটিকেই দেখা যাচ্ছে। অবশ্য টুইটারের অফিসিয়াল অ্যাকাউন্টে দেখা যাচ্ছে নতুন এক্স লোগো। টুইটারের মাধ্যমে কী ধরনের পরিষেবা পাওয়া যাবে নতুন এক্স লোগো আসার পর তা জানতে চলছে জোর চর্চা। ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কেনেন মাস্ক। এরপর এর বিজ্ঞাপন সংক্রান্ত বিষয়ে কিছুটা ধাক্কা আসে। যদিও নানা পরিষেবা যোগ করে তা সামাল দিচ্ছেন মাস্ক।
